হৃদয়ে ৫নং চর নতুন লগো- মেলান্দহ, জামালপুর

জামালপুর জেলার মেলান্দহে অতিব পরিচিত এবংঐতিহ্যবাহী গ্রাম ৫নং চর।
৫নং চর গ্রামটি মেলান্দহ রেলস্টেশন থেকে ৬কি.মি পূর্বে, ঝিনাই ব্রিজ থেকে ৩ কি.মি উত্তরে অবস্থিত। সবুজে সমারোহ, বুকের ওপর দিয়ে ভয়ে গেছে পুরাতন ব্রহ্মপুত্র নদ। এই গ্রামেই ঝিনাই নদীর উৎপত্তি। সহজ-সরল জীবন যাপন সবার। প্রায় সবার গোয়ালে আছে গোয়াল ভরা গরু, গোলা ভরা ধান। এই গ্রামটি তে সবাই মিলেমিশে বসবাস করে। আছে কঠোর সমাজ ব্যাবস্থা। প্রায় ৮০০০ লোকের বসবাস। ৭৫০ টি পরিবার মিলে একই সমাজ ব্যাবস্থায় চলে। কোরবানীর গোশত একত্রে করে পুরো গ্রামে বিতরন করা হয়। আছে ২তোলা বিশিষ্ট একটি সৌন্দর্যময় মসজিদ, ৫তলা বিশিষ্ট মাদ্রাসা। এসব এলাকার মানুষের দানেই গড়ে ওঠেছে। ২টি পাইমারী স্কুল, ১টি হাই স্কুল এবং ১টি কমিউনিটি ক্লিনিক। গ্রামে মোটামোটি সবাই শিক্ষিত হচ্ছে। এখানে ধান, সবজি এবং ভূট্টা, মরিচ বেশি আবাদ হয়। এখানে বছরে প্রায় ৩৭৫১. ৮৫ মেট্রিকটন ভুট্টা উৎপাদন হয়, যা অতি লাভজনক ফসল। এই গ্রামে বছরে প্রায় গড়ে ১.৫ কোটি টাকা বেগুন বিক্রয় হয়।
এই গ্রামের মানুষ অতিথি আপ্যায়নে যথেষ্ট ভালো। কেউ বিপদে পড়লে যথেষ্ট ভূমিকা পালন করে।
সবচেয়ে ভালো দিক হচ্ছে সমাজ ব্যাবস্থা।
এই সমাজে সবাই একতা -বদ্ধ। মাতাব্বর শ্রেণির লোকজন কোন সিদ্ধান্ত দিলে তা সবাই সাধরে গ্রহন করে,,, তা পালন করে।
সহজেই কোন মামলা মোকাদ্দোমা করতে দেয় না। এলাকাবাসী মিলে সমাধান করার চেষ্টা করে।
সমাজ আধুনিক হলেও পুরোনো প্রচলোনে চলে সমাজ ব্যাবস্থা।
একসময় গ্রামের প্রাচীন লোকদের মধ্যে পরিচিত ছিলেন আলহাজ্ব মরহুম মীর হাজী বেপারী,তিনি প্রায় ১০০০বিঘা জমির মালিক ছিলেন। বর্তমানে আলহাজ্ব নুরুল-আমিন বিএসসি, প্রতিষ্ঠাতা সাধুপুর হাই স্কুল, ডিরেক্টর জিল বাংলা সুগার মিলস, দেওয়ানগঞ্জ।
গ্রামের শিক্ষাগুরু-জনাব রুস্তম-আলী সরকার। উনার হাতেই এলাকায় শিক্ষার আলো ছড়ায়।
অত্যন্ত সু -দর্শন, প্রাকৃতিক সমারোহে ভরপুর। আপনি চাইলে ঘুরে দেখে আসতে পারেন,,,। বেশি দূর নয়,জামালপুর পাথালিয়া থেকে ৩ কি.মি পূর্বে। সেখানে পাবেন বুকভরা ভালবাসা, আপ্পায়ন, খাটি গাভীর দুধ, টাটকা সবজি।
আপনি আমন্ত্রিত ।